২০১৯ সালের বেস্ট কোয়ালিটি সুন্দরবনের মধু কিনুন

sundarbans honey, সুন্দরবনের মধু
২০১৯ সালের বেস্ট কোয়ালিটি সুন্দরবনের মধু কিনুন
আপনি কি সুন্দরবনের খাঁটি মধু খুঁজছেন? আপনার নিজের জন্য এবং আপনার ফ্যামিলির জন্য? হ্যাঁ। তাহলে আজকের এই ব্লগ পোস্টটি আপনার জন্যই। কারণ আজকে আপনার সাথে আছি আমি মধু বিক্রেতা আলামিন। আমি আজকে আপনাকে দেখাবো আপনি কোন জায়গা থেকে খুব সহজে শতভাগ নিশ্চিন্তে সুন্দরবনের খাঁটি মধু কিনতে পারবেন। এবং আপনি বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে এই মধু কিনতে পারবেন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে।

সুন্দরবনে মধু সম্পর্কে কিছু ভুল ধারণা

বন্ধুরা আপনারা অনেকেই হয়তো জানেন না সুন্দরবন থেকে প্রায় প্রধানত তিন থেকে চারটা টা ফুলের মধু সংগ্রহ করা হয় যেমনঃ খলিশা, গরান ও গেওয়া ফুলের মধু। আমি যেহেতু মধু বিক্রি করি, আমি খুব ভালোভাবে জানি যে অনেকেই মনে করেন সুন্দরবনের মধু একই রকম এবং এটার কোন ভিন্নতা নাই। সারা বছর একই রকমের মধু পাওয়া যায়। কিন্তু বাস্তবতা একদমই এরকম না।

অনেকেই মনে করেন সুন্দরবন থেকে হাজারো ফুলের মধু হয়। হ্যাঁ, একথা কিছুটা সত্য যে, সুন্দরবন থেকে হয়তো জানা অজানা অসংখ্য ফুলের মধু হয় কিন্তু আমরা যেটা দেখি প্রধানত সুন্দরবন থেকে তিন থেকে চারটা ফুলের মধু হয় এবং এই মধু গুলোই মুলত বাজারজাত করা হয়।

আরেকটা ভুল ধারণা প্রায় সবার মধ্যেই আছে আর সেটি হচ্ছে অনেকেই মনে করেন সুন্দরবনের মধু সংগ্রহ করা হয় শুধুমাত্র মৌয়ালরা গহীন জঙ্গলে ঢুকে গাছ থেকে মৌচাক থেকে মধু সংগ্রহ করে। শুধুমাত্র এই পদ্ধতিতে সুন্দরবনের মধু সংগ্রহ করা হয়, কিন্তু এই ধারনাটিও পুরোপুরি সঠিক নয়। কারণ আমি সুন্দরবনে গিয়েছি এবং আমি নিজে দেখেছি, সুন্দরবনে শুধু গাছ থেকে মধু সংগ্রহ করা হয় না, সুন্দরবনে কিন্তু চাষ করা পদ্ধতিতে ও মধু সংগ্রহ করা হয়। চাষ পদ্ধতিতে কিভাবে মধু সংগ্রহ করা হয় এবং এই পদ্ধতি ভালো না খারাপ এটা নিয়ে আমি আরেকটি পোস্ট বিস্তারিত করে লিখব ইনশাল্লাহ। তবে এতটুকু জেনে রাখেন মধু যদি খাঁটি হয় তাহলে চাষ করা এবং গাছের চাকের মধুর মধ্যে আসলে তেমন কোন পার্থক্য নাই। মধু খাঁটি হলেই সেইটা উপকারী এবং সেইটাই প্রকৃত মধু। তবে অনেক ক্ষেত্রে চাকের মধুর থেকে চাষ করা মধু বেশি স্বাস্থ্যসম্মত বলে বিশেষজ্ঞরা মনে করেন।

অবশ্যই পড়ুনঃ খাঁটি মধু চেনার ১০০% কার্যকরী উপায় জেনে নিন ২ জন বিশেষজ্ঞ এর কাছ থেকে

সুন্দরবনের মধু সম্পর্কে আরও বিস্তারিত জানতে এই ভিডিওটি দেখুন

কোন ফুলের মধু সবচেয়ে বেশি সুস্বাদু ও উপকারী?

সুন্দরবন থেকে যেহেতু তিন থেকে চারটা ফুলের মধু পাওয়া যায় এক্ষেত্রে সব ফুলের মধু কিন্তু একই রকম স্বাদ গন্ধ রং বৈশিষ্ট্য কিংবা উপকারিতা একই রকমের হবে না। কারণ যখনই ফুলের ভিন্নতা ঘটবে তখনই মধুর বৈশিষ্ট্য চেঞ্জ হবে আর যখন মধুর বৈশিষ্ট্য চেঞ্জ হবে তখনই একটি ফুলের মধুর সাথে আরেকটি ফুলের মধুর কিছুটা পার্থক্য দেখা যাবে।

আমি যেহেতু দীর্ঘদিন যাবৎ মধু বিক্রি করি। তাই আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি সুন্দরবনের সবচেয়ে বেশি সুস্বাদু এবং উৎকৃষ্ট মানের মধু হচ্ছে খলিশা ফুলের মধু। কারণ আমার অনেক কাস্টমার খলিশা ফুলের মধুকেই বেশি পছন্দ করেছেন। তবে সবাই যে একচেটিয়া খলিশা ফুলের মধু বেশি পছন্দ করছে এরকম না। একেক জনের পছন্দ একেক রকমের হতেই পারে। তো মূল বিষয় হচ্ছে মধু খাঁটি হতে হবে। কি ফুলের মধু? এটা খুব বেশি ইম্পর্টেন্ট না, মধু খাঁটি কিনা এটাই বেশি ইম্পর্টেন্ট।

আর কোন ফুলের মধুতে বেশি উপকার আছে এটাও একই কথা। কোন ফুলের মধু বেশি উপকার কোন ফুলের মধু খেতে কেমন এই মুহূর্তে এই গুলা খুব বেশি ইম্পর্টেন্ট না কারণ বাংলাদেশে এখন খাঁটি মধু খুঁজে পাওয়াই কঠিন, সেখানে এত চুলচেরা হিসাব করে খাঁটি মধু পাওয়া একদমই অসম্ভব। এজন্য আমাদের এখন উচিত হবে মধু খাঁটি কিনা? এটা আমাদের মনে রাখা। মধু খাঁটি হলে সেটাই আমরা কিনে নেব। তারপরে যখন আমাদের দেশে খাঁটি মধু অ্যাভেলেবল হয়ে যাবে তখন আমরা হিসাব করবো যে আমি কোন ফুলের মধু খাব কিংবা কোন জায়গা থেকে কিনব ইত্যাদি। আশাকরছি বুঝতে পেরেছেন।

দেখে নিনিঃ বেস্ট সেলার হানিঃ সুন্দরবন ও কালোজিরা ফুলের মধু

সুন্দরবনের মধু কিনুন খাঁটি মধু ডটকম থেকে

honey seller alamin, মধু বিক্রেতা আলামিন
মধু বিক্রেতা আলামিন
বন্ধুরা 2019 সালে অর্থাৎ এই বছরে আমি অনেক পরিশ্রম করে, আমার সর্বোচ্চ চেষ্টা দিয়ে আমি খুব ভালো মানের সুন্দরবনের খলিশা ফুলের খাঁটি মধু সংগ্রহ করেছি। যেটা অত্যন্ত বেস্ট কোয়ালিটি এবং খুব সুস্বাদু সুতরাং আপনারা চাইলে আমার কাছ থেকে এই সুন্দরবনের খলিশা ফুলের মধু সংগ্রহ করতে পারেন। আমি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বাংলাদেশের যেকোনো প্রান্তে পৌঁছে দিচ্ছি। সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে এবং এসএ পরিবহনের মাধ্যমে। আরো বিস্তারিত জানতে নিচের দেওয়া যোগাযোগের ঠিকানার মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

নোটঃ মধু কেনার আগে দেখে নিন, আমাদের মধু সম্পর্কে পূর্বের ক্রেতাগণ কে কি মন্তব্য করেছেন? Testimonials পেজ থেকে।

সুন্দরবনের মধু কিনতে যোগাযোগ করুন

সুন্দরবনের মধু সম্পর্কিত আরও যদি কোন তথ্য আপনাদের জানার থাকে কিংবা কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট বক্স থেকে কমেন্ট করতে পারেন আমি চেষ্টা করব আপনাদের সঠিক উত্তরটি দেওয়ার জন্য ইনশাল্লাহ।

উপসংহার

আমি নিজে কোনো মৌচাষি বা মৌয়াল না। তবে আমি মনে করি, আমি একজন সচেতন খাঁটি মধু বিক্রেতা। আমি খাঁটি মধু বিক্রির পাশাপাশি মধু নিয়ে গবেষণা করার চেষ্টা করছি। মধু নিয়ে মানুষের মাঝে যে ভুল তথ্য ছড়িয়ে আছে সেগুলো নির্মূল করার চেষ্টা করছি। আমার গবেষণালব্ধ ভিডিও দেখতে আমার ইউটিউব চ্যানেলে গিয়ে দেখতে পারেন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

কালোজিরা ফুলের মধুর বৈশিষ্ট্যঃ স্বাদ, গন্ধ, রং ও ঘনত্ব

কোন ফুলের মধু সবচেয়ে ভালো বা উপকারী? - মধু বিশেষজ্ঞ আলামিন

সুন্দরবনের মধুর বৈশিষ্ট্যঃ স্বাদ, গন্ধ, রং ও ঘনত্ব