কোন ফুলের মধু সবচেয়ে ভালো বা উপকারী? - মধু বিশেষজ্ঞ আলামিন

kon modhu sobcheye valo, khati modhu, pure honey, খাঁটি মধু
কোন ফুলের মধু সবচেয়ে ভালো বা উপকারী? - মধু বিশেষজ্ঞ আলামিন

আপনি কি জানেন কি ফুলের মধু সবচেয়ে বেশি উপকারী বা কোন ফুলের মধু সবচেয়ে বেশি ভালো?

আজকে এই প্রশ্নের একদম যথাযথ সঠিক উত্তর দিতে আপনাদের সাথে আছি আমি মধু বিশেষজ্ঞ আলামিন। আমি দীর্ঘদিন যাবৎ মধু নিয়ে গবেষণা করে যে অভিজ্ঞতা অর্জন করেছি, তার আলোকেই আমি সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করবো ইনশাল্লাহ। যা আপনাদের অনেক উপকারে আসবে আশা করছি।

মধু নিয়ে গুগোল, ইউটিউব বা উইকিপিডিয়াতে অনেক তথ্য আছে কিন্তু সেগুলো বেশিরভাগই ইংরেজি ভাষায়। তাই আমাদের বাংলা ভাষায় তেমন কোন তথ্য নাই বললেই চলে। আর যেটুকু তথ্য বাংলা ভাষাতে আছে তার অধিকাংশই ভুল আর মিথ্যাচারে ভরা। আর মধু বিশেষজ্ঞ বা গবেষকদের সংখ্যা শূন্যের কোঠায়। তাই আমাদের দেশে বা বাংলা ভাষাতে মধু সম্পর্কে আমরা অনেক কিছুই জানিনা আর যতটুকু জানি তার অনেক কিছুই ভুল জানি।

তারপরও এখন অনেকেই খাঁটি মধু বিষয়ে খুবই সচেতন এবং সঠিক তথ্য জানা ও জানানোর চেষ্টা করছেন। এই সূত্র ধরেই আজকে আমিও আমার ক্ষুদ্র অভিজ্ঞতার আলোকে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ। সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। যাতে করে আপনি আজকের টপিক এর ব্যাপারে ভালো মানের জ্ঞান অর্জন করতে পারেন ইনশাআল্লাহ।

আমাদের দেশ সবুজ শ্যামল ফুল-ফসলের দেশ। আমরা জানি, আমাদের দেশে অনেক ফুলের অনেক প্রকার মধু পাওয়া যায়। তার মধ্যে উল্লেখযোগ্য সুন্দরবনের মধু, কালোজিরা ফুলের মধু, লিচু ফুলের মধু, সরিষা ফুলের মধু ইত্যাদি।

যেহেতু অনেক ফুলের মধু পাওয়া যায় তাই সাধারণ ক্রেতা অনেক সময় বুঝতে পারেন না কোন ফুলের মধু সবচেয়ে বেশি উপকারী বা কি ফুলের মধু সেই ক্রেতাকে তার নিজের জন্য বাছাই করা উচিত? আর এমনটা হওয়া খুবই স্বাভাবিক। কারণ এই বিষয়ে ইতিপূর্বে আমরা কোন সঠিক তথ্য জানতে পারেনি বা কেউ আমাদেরকে সঠিক তথ্য জানায়নি। তো এখন চলুন সঠিক উত্তরটি জেনে নেওয়া যাক। এই আর্টিকেলের মুল আলোচনায় যাওয়ার আগে আমার বানানো নিচের এই ভিডিওটি দেখে নিতে পারেন। তাহলে আপনারা আরও বেশি জানতে পারবেন এবং সহজে বুঝতে পারবেন ইনশাআল্লাহ।

আরও পড়ুনঃ কালোজিরা ফুলের মধুর বৈশিষ্ট্যঃ স্বাদ, গন্ধ, রং ও ঘনত্ব

ভিডিওঃ কোন মধু সবচেয়ে BEST?

কোন ফুলের মধু সবচেয়ে ভালো?

প্রশ্নটির একদম সঠিক উত্তর হচ্ছে, সব ফুলের মধুই ভালো যদি সেই মধু খাঁটি হয় এবং ভালো কয়ালিটির হয়। আপনি দেখতে পাচ্ছেন এখানে একটি বাড়তি কথা যোগ করা হয়েছে, সেটা হচ্ছে "ভালো কয়ালিটি", এই কথাটি বলার কারন হচ্ছে কিছু কিছু ফুলের মধু আছে যে মধু গুলো খাঁটি কিন্তু ভালো কোয়ালিটি না। তাহলে বুঝতেই পারছেন , মধু খাঁটি তো হতেই হবে সাথে সাথে কোয়ালিটিফুল ও হতে হবে। এবার চলুন মধুর কোয়ালিটি নিয়ে একটু আলোচনা করি

ভালো কোয়ালিটি বা প্রকৃত উপকারী মধু কাকে বলে?

আসলে মধুর কোয়ালিটি অনেক ব্যাপক একটি আলোচনা। এটা নিয়ে আমি আরেকটি বিস্তারিত পোস্ট লিখবো ইনশাআল্লাহ। সেই পোস্টটি খাঁটি মধু ডটকম অথবা নেকটার মৌ খামার ব্লগে পাব্লিশ করা হবে ইনশাআল্লাহ। তবে এখানে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সংক্ষিপ্ত আকারে বলে রাখি যা আপনাদের উপকারে আসবে ইনশাআল্লাহ।

মধুর কোয়ালিটি নিয়ে অনেক মতভেদ আছে। কেউ বলে প্রসেসিং করা মধু বেশি ভালো আবার কেউ বলেন প্রসেসিং করা মধু ভালো না। তো যারা বলেন প্রসেসিং করা মধু বেশি ভালো তারা বলে থাকেন যে, মধুর মধ্যে অনেক ক্ষতিকারক কিছু থাকতে পারে, ব্যাকটেরিয়া থাকতে পারে, মোম থাকতে পারে, তারপরে মধু পাতলা হতে পারে, এজন্য মধু প্রসেসিং করে খাওয়া ভালো। ইত্যাদি যুক্তি-প্রমাণ দাঁড় করান।

অপরদিকে যারা বলে থাকেন মধু প্রসেসিং করা ভালো না। তারা যুক্তি দেখান যে, মধুতে হিট বা তাপ দিলে মধুর গুনাগুন নষ্ট হয়ে যায়। মধু প্রসেসিং বা তাপ যেভাবেই দেওয়া হোক না কেনো, সেটা হতে পারে কারেন্টের মেশিন বা আগুন দিয়ে বা সূর্যের তাপ দিয়ে, তাহলেও সেটার গুনাগুন কমতে থাকবে। সর্বপ্রথম মধুর যে গুনাগুন টা সবচেয়ে বেশি নষ্ট হয় সেটা হচ্ছে মধুর মধ্যে কিছু এসেনশিয়াল অয়েল আছে। সেই এসেনশিয়াল অয়েল সর্বপ্রথম নষ্ট হয়ে যায় যা আমাদের দেহের জন্য খুবই উপকার। তারপরে মধুতে থাকা ভিটামিন গুলো নষ্ট হয়ে যায়। এছাড়াও মধুতে তাপ দেওয়ার ফলে মধুর মধ্যে এক প্রকার ক্ষতিকারক উপাদান সৃষ্টি হয়, যেটা আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। তাহলে আপনারা বুঝতেই পারছেন, দুই পক্ষের যুক্তিই খুব শক্তিশালী খুব যৌক্তিক।

তাই বলে দুইটা যুক্তি সঠিক হতে পারে না বা দুই পক্ষের মতামত একই সাথে মানা সম্ভব না। তাহলে এখন আপনারা কোন দলে যোগ দেবেন? খুবই কঠিন একটি অবস্থা। কিন্তু কঠিন যতই হোক প্রত্যেকটি সমস্যার সমাধান তো আছেই। তো এই দুই পক্ষের মধ্যে আমি কোন পক্ষে আছি এবং আমার গবেষণার মধ্য দিয়ে আমি কি জ্ঞান অর্জন করেছি এখন আমি সেটা বলবো ইনশাআল্লাহ।

আরও পড়ুনঃ লিচু ফুলের মধুর একটি অজানা তথ্য যা সকলের জেনে রাখা উচিত

আমার মতে ভালো মধু বা প্রকৃত উপকারী মধুর সংজ্ঞাঃ

honey laboratory, pure honey, খাঁটি মধু
এটা আমার মধু গবেষণাগার
ভালো মধু বা উপকারী মধুর বৈশিষ্ট সম্পর্কে এখানে আমি আমার বাক্তিগত মতামত গুলো তুলে ধরলাম।
  • মধু অবশ্যই ১০০% খাঁটি হতে হবে।
  • মধু অবশ্যই প্রাকৃতিক হতে হবে, কোনো প্রসেসিং করা হবে না (এখানে প্রাকৃতিক মধু বলতে শুধু গাছের চাক কাটা মধুর কথা বলা হচ্ছে না, চাষ করা মধুর কথা ও বলা হচ্ছে। অর্থাৎ মৌমাছি যদি ন্যাচারাল ফুল থেকে মধু সংগ্রহ করে তবে সেটাই প্রাকৃতিক মধু)।
  • মধু অবশ্যই পরিপক্ক হতে হবে অর্থাৎ ঘন হতে হবে (সুন্দরবনের মধু ছাড়া, কারন সুন্দরবনের মধু পাতলা হয়। তবে সেই পাতলার ভেতরেও সবচেয়ে ভালোটা হতে হবে)।
  • মধু অত্যন্ত পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে এবং খুব সকাল-সকাল সংগ্রহ করতে হবে (যদিও এটা সবসময় মানা সম্ভব হয়ে ওঠে না)।
  • মধু খুব ভালোভাবে সেঁকে নিতে হবে এবং পরিষ্কার পাত্রে প্যাকেজিং করতে হবে। সবচেয়ে ভালো হয় কাচের পাত্রে প্যাকেজিং করলে। কিন্তু বিভিন্ন সমস্যা জনিত কারণে সব সময় কাচের জারে পাকেজিং করা সম্ভব হয়না।
  • মধুর সংগ্রহের সময়কাল থেকে আগামি এক বছরের মধ্যে মধু নিয়িমিত খেয়ে শেষ করতে হবে। তাহলে সঠিক উপকার পাওয়া যাবে ইনশাআল্লাহ। (মধু পুরাতন হলে মধুর গুনাগুন কমতে থাকে)
 এই ছিলো আমার কিছু বাক্তিগত মতামত। এখন মাথাই যা যা মনে আসলো তাই লিখে ফেললাম। পরে কিছু যোগ করা বা এডিট করার প্রয়োজন হলে তা করবো ইনশাআল্লাহ।

উপসংহারঃ

আমি অনেকদিন যাবত মধু নিয়ে গবেষণা করে যা বুঝেছি যা শিখেছি, ওস্তাদদের কাছ থেকে বা গুগল ইউটিউব থেকে, আমি সেই গুলই এখানে শেয়ার করেছি। আমি বলছিনা যে আমার দেওয়া তথ্যই ১০০% সঠিক আর অন্যদের মতামত ভুল, আমার জ্ঞানের সীমাবদ্ধতা আছে তাই আমারও ভুল হতে পারে। অবিজ্ঞদের কাছে আমার বিনীত অনুরধ, আমার দেওয়া তথ্য তে যদি কোনো ভুল হয়ে থাকে তাহলে অবশ্যই আমাকে জানাবেন। আমি আমার ভুল শুধ্রে নেবো ইনশাআল্লাহ।


এই আর্টিকেলটি কেমন লাগলো সেটা জানাতে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এতে আমি অনেক উপকৃত হবো ইনশাআল্লাহ। আর যদি আপনাদের খাঁটি মধু প্রয়োজন হয় তাহলে নিচে দেওয়া লিংক বা নাম্বার থেকে যোগাযোগ করুন।


# Email: info@khatimodhu.com

# Mobile: 01869-663242 / 01728-338765


# Website: https://khatimodhu.com

# Personal Profile: https://web.facebook.com/AlaminHoneyBD

# YouTube Channel: https://www.youtube.com/c/খাঁটিমধুডটকম

# Facebook Page: https://web.facebook.com/KhatiModhuDotCom

মন্তব্যসমূহ

  1. আপনার ব্লগ থেকে আমরা অনেক কিছু জানতে পারি। নিয়মিত পোস্ট চাই...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপানাকে অনেক ধন্যবাদ। নিয়মিত পোস্ট করার চেষ্টা করি কিন্তু সময় সুযোগের অভাবে অনেক দিন পর পর পোস্ট করতে হয়।

      মুছুন
    2. ভাইয়া সবচেয়ে ভাল এবং সুস্বাদু মধু যে নিলে আমি আর আমার পরিবার খুশি হবে?

      মুছুন
  2. ভাই সুন্দর নমের সব মধু তো পাতলা হয় না।খলিসা আর গরান অন্যান্য মধুর মতোই হয়..।কেবল কেওড়া আর অন্যগুলো পাতলা হয়।কথাটা কি ঠিক বলেছি ভাই?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার জানামতে সুন্দরবনের সব Raw মধুই পাতলা হয় এবং জমতে দেখা যায় না।

      মুছুন
  3. ন্যাচারাল কোন কোন মধু জমে? মধু জমমে গেলেই কি সেটা খারাপ মধু??

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

কালোজিরা ফুলের মধুর বৈশিষ্ট্যঃ স্বাদ, গন্ধ, রং ও ঘনত্ব

সুন্দরবনের মধুর বৈশিষ্ট্যঃ স্বাদ, গন্ধ, রং ও ঘনত্ব